INCRESS YOUR INTERNET SPEED

আজ অনেক দিন পর টিউন করতে বসলাম। আসলে বিবিএ ২য় বর্ষের পরীক্ষা চলচে তো তাই। বর্তমান যুগ এ ইন্টারনেট ছাড়া আমরা প্রায় সম্পূর্ণ অচল। আর সেই ইন্টারনেট যদি স্লো গতির হয় তাহলে আমাদের মন খুব খারাপ হয়ে যায় এবং মনে হয় যেন অসহ্য যন্ত্রনার মধ্যে পড়ে যাই। আমরা কত কিছু না করি নেটের গতি বাড়ানোর জন্য। এবার কাজের কথায় আসি।
পিসির যন্ত্রাংশ পরিবর্তন না করেই এখন ইন্টার নেটের গতি বাড়িয়ে নিবেন।
প্রখমে Run\compmgmt.msc\computer Management খুলে Modem অপশনটিতে দুই ক্লিক করে Properties এ যান। Port setting ট্যাবে গিয়ে Bit Per Second  ক্লিক করে সর্বোচ্চ মান (১২৮০০০) নির্বাচন করুন।
প্রতিবার নেট কানেকশনের পূর্বে কন্ট্রোল পেনেলএ গিয়ে নেটওয়ার্ক কানেকশন > পপারটিজ > কনপিগার অপশন থেকে Maximum Speed সর্বোচ্চ রয়েছে কিনা তা দেখুন। না থাকলে সর্বোচ্চ মান (৯২১৬০০) ঠিক করে দুবার Okকরুন। তবে অবশ্যই ইন্টারনেট সংযোগ বিচ্চিন্ন করে দিয়ে মডেম পিসিতে যুক্ত থাকা অবস্থায় এ কাজটি করতে হবে।

বারবার আগের পদ্ধতিতে অবলম্বনের বিড়ম্বনা এড়াতে Network Conection এ গিয়ে আপনার কানেকশনের শর্টকাট কী করে ডেক্সটপে রেখে দিন এবং পরবর্তিতে শর্টকাট ব্যবহার করে ইন্টারনেটে যুক্ত হোন।
ইন্টারনেট যুক্ত থাকা অবস্থায় Run\taskmgr\ok করে অথবা Ctrl+Alt+Del  চেপে টাক্স ম্যানেজার খুলুন। সেখানকার Application ট্যাব থেকে আপনার নেটওয়ার্ক কানেকশনের Application এ Right ক্লিক করে %০ To Process এ যান। Process ট্যাবে নেটওয়ার্ক কানেকশনের Application এর প্রসেস দেখা যাবে। ঔ Process এর ওপর Right Click ক্লিক কের Set Priority থেকে Above Normal সিলেক্ট করুন।

ইন্টারনেটে যুক্ত থাকা অবস্থায় একই প্রকৃয়ায় টাক্স ম্যানেজার খুলুন। সেখানকার Application ট্যাব থেকে আপনার ইন্টারনেট ব্রাউজার এপ্লিকেশন (মজিলা ফায়ারফক্স) এ Right Click ক্লিক করে %০ To Process এ যান। Process ট্যাবে ইন্টারনেট ব্রাউজার এপ্লিকেশন এর প্রসেস দেখা যাবে।

এসব অতিরিক্ত গতির আশায় Priority রিয়েল টাইমে দিবেন না। এতে আপনার কম্টিউটারের প্রসেসরের ওপর অতিরিক্ত চাপের সৃষ্টি হয় এবং কিছু সময় পর আপনার পিসি Restart নিতে পারে।
PC restart দিএয়া নেট চালু করুন............................................................।