Nokia SmartPhone Lumia 625

নকিয়া স্মার্টফোনে লুমিয়া ৬২৫

 বলছেন নকিয়া ভক্তরাই। তবে বিশ্লেষকেরা বলছেন এখনও টিকে থাকার লড়াই করে যাচ্ছে বিখ্যাত এ মোবাইল ব্র্যান্ড। নতুন চমকে তাই নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় আদলের লুমিয়া ৬২৫ অবমুক্ত করেছে নকিয়া।

এ মডেলের মূল পর্দা ৪.৭ ইঞ্চি। আর কর ছাড়া দাম পড়বে ২২০ ইউরো। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে। এরই মধ্যে লন্ডনে অবমুক্ত হওয়া ৪.৭ ইঞ্চি পর্দার লুমিয়া ৬২৫ স্মার্টফোর ভক্তদের কিছুটা হলেও দৃষ্টি কেড়েছে।

লন্ডন ছাড়িয়ে এ স্মার্টফোন এ বছরের সেপ্টেম্বরের মধ্যেই ভারত, চীন, ইউরোপ, এশিয়া প্যাসেফিক, মধ্যপ্রাচ্যে, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় পাওয়া যাবে।

এ মডেলের অবয়ব (৮০০ বাই ৪৮০ রেজ্যুলেশন) পিক্সেলের এলসিডি ডিসপ্লে সমৃদ্ধ। বিশেষ ফিচারে আছে সুপার সেন্সেটিভ টাচ। ফলে হাতে গ্লাবস পরেও এর টাচ সুবিধা নেওয়া সম্ভব।

এদিকে কারিগরি বৈশিষ্ট্যেয় আছে ১.২ গিগাহার্টজ ডুয়্যাল কোরপ্রসেসর, ৫১২ এমবি (RAM) আর উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম, ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ আর ৬৪ জিবি অবধি মাইক্রোএসডির বাড়তি সুবিধা।

বিনোদন সংযোগে আছে ৫ মেগাপিক্সেল অটোফোকাস ক্যামেরার সঙ্গে এলইডি ব্যাক ফ্ল্যাশ আর সম্মুখভাবে আছে ভিজিএ ইউনিট, মাইক্রো ইউএসবি (২.০), ব্লুটুথ, তবে এনএফসি ফিচার থাকছে না। ইন্টারনেট সুবিধায় টুজি, থ্রিজি, ফোরজি, ওয়াই-ফাই নেটওয়ার্ক অনায়াসেই উপভোগ করা যাবে।

এ মুহূর্তে ব্যাটারি শক্তিতে আছে ২০০০ এমএইচএস ক্ষমতা, ওজন ১৫৯ গ্রাম আর রঙের বৈচিত্র্য আছে কমলা, সবুজ, হলুদ, কালো আর সাদার সমাহার। এ ফোনটি স্মার্টফোনের বাজারে নকিয়ার অস্তিত্ব ফিরিয়ে আনতে পারে। এমনটাই বলছেন স্মার্টফোনের বাজার গবেষকেরা।